হারমোনি ওঅ্যাস অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে ।

huawei
হুয়াওয়ে আনছে হারমোনি অপারেটিং সিস্টেম

আগামী ২ জুন হুয়াওয়ে টেকনোলজিস উদ্বোধন করবে স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম‘ হারমোনি ’। যুক্তরাষ্ট্রের বাধার পর এটাই প্রথম বড় পদক্ষেপ চীনা প্রতিষ্ঠানের মুঠোফোন ব্যবসায়ে । রয়টার্সের (বার্তা সংস্থা) প্রতিবেদনে বলা হয়,অ্যান্ড্রয়েডের ওপর নির্ভর না করতেই হুয়াওয়ের স্মার্টফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম হারমোনি ওঅ্যাস ব্যবহার করবে ।

যুক্তরাষ্ট্র হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোয় কারিগরি সহায়তা প্রদানে গুগলের ওপর বিধিনিষেধ আরোপ করে এবং ফোনগুলোয় গুগল মোবাইল সার্ভিসেস অর্থাৎ গুগলের প্রচলিত অ্যাপ গুলু ব্যবহার করতে পারবে না যার ফলে অ্যান্ড্রয়েডের মূল সুবিধা থেকেই বঞ্চিত হবে ব্যবহারকারীরা ।

huawei
হুয়াওয়ে আনতে যাচ্ছে নতুন অপারেটিং সিস্টেম

যুক্তরাষ্ট্রের ২০১৯ সালে দেওয়া বিধিনিষেধ অনুযায়ী মার্কিন অনেক প্রযুক্তি ব্যবহারের সুযোগ হারায় হুয়াওয়ে এবং বাইরের দেস থেকেও তা সংগ্রহ করা কঠিন হয়ে যায়।বর্তমানে হুয়াওয়ের অবস্থান ষষ্ঠ তালিকায় এবং চলতি বছরের প্রথম প্রান্তিকে মোট স্মার্টফোন বিক্রির কেবল ৪ শতাংশ ছিল এই চীনা প্রতিষ্ঠানের।যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিরাপত্তা হুমকি হিসেবে উল্লেখ করেন হুয়াওয়েকে যা হুয়াওয়ে সবসময়ই অস্বীকার করে এসেছে।

রেন জেংফেই হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা সফটওয়্যার খাতে কর্মীদের বিশ্বে নেতৃত্ব দিতে ‘দুঃসাহসী’হয়ে ওঠার আহ্বান জানান যেন যুক্তরাষ্ট্রের বিধিনিষেধের আওতায় পড়তে না হয় ।

এই রকম আরও নিউজ পেতে ঘুরে আসুন Bhorerjatra.com এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here