ভারতের গোয়া ভ্রমণের সেরা সময়

goa sea beach
www.unsplash.com

গোয়া ভ্রমণের সেরা সময় কখন?

 

গোয়া ভ্রমণের সেরা সময় নভেম্বর এবং ফেব্রুয়ারি থেকে মে এর মধ্যে যখন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস থাকে।এটি ডিসেম্বর-জানুয়ারির বর্ষা মৌসুম এড়িয়ে চলে,তখন সৈকত খালি থাকে এবং বিমানবন্দর এবং থাকার জন্য সব পাওয়া যায়।

goa sea beach
www.unsplash.com

 

ভারতের গোয়া’য়  আছে রঙিন বাংলো এবং বালুকাময় সৈকতে খেজুর গাছ।

ভারতের গোয়ায় দেখবেন পালোলেম বিচ। 

গোয়া ভ্রমণের সেরা সময় হল ফেব্রুয়ারি থেকে মে মাস।

goa
commons.wikimedia.org

দর্শনীয় স্থান দেখার জন্য সেরা সময়: 

 

বছরের গড় তাপমাত্রা ২৯ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৪ডিগ্রি সেলসিয়াস অবধি থাকে দিনের বেলায়, তাই এটি সর্বদা গরম থাকে, তবে গোয়া ভারতের অন্যান্য অনেক শহরের মত তীব্র তাপ এবং আর্দ্রতার শিকার হয় না এবং শীতের রাত গুলিও আনন্দকর হতে পারে।জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাতে কয়েকটি পর্যটন ব্যবসায়ীরা কয়েক মাসের জন্য বন্ধ রাখে, অন্যদিকে ডিসেম্বর থেকে জানুয়ারী, ইউরোপীয় দর্শকদের জন্য শীর্ষ মৌসুম।  সুতরাং, ঘুরে দেখার জন্য সেরা সময় নভেম্বর এবং ফেব্রুয়ারি থেকে মে। যেটি ভারতের গোয়া ভ্রমনের সেরা সময়। আরও জেনে নিন এখানে

 

আবহাওয়ার দিক দিয়ে সর্বোত্তম সময়: 

 

ঘুরতে আসার জন্য পরিকল্পনা করার সময় আবহাওয়া এবং পর্যটকদের ভিড় বিবেচনা করা ২টি প্রধান কারণ।নভেম্বর থেকে মে মাসের শুষ্ক শীতের মাসগুলিতে, বৃষ্টিপাত কম হয় (এমনকি বৃষ্টি অস্তিত্বহীন হয়ে পরে) এবং রাতের শীতল তাপমাত্রা দিনের সময়ের তাপকে প্রশান্ত করতে সহায়তা করে, যা কখনও চরম হয় না।  তবে ডিসেম্বর এবং জানুয়ারিতে, সৈকতগুলিতে উপচে পড়া ভীড় থাকে এবং হোটেলের রেন্টও শীর্ষে রয়েছে। 

goa sea beach
www.unsplash.com

 

দ্রষ্টব্য: জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষার সময় কয়েকটি পর্যটন ব্যবসা এবং জাতীয় উদ্যান বন্ধ থাকে।

 

হানিমুনের জন্য সেরা সময়: নভেম্বর থেকে মে। 

 

ভেজা মৌসুমে (জুন থেকে সেপ্টেম্বর) কিছু হোটেল বন্ধ থাকে। তবে মনে রাখবেন, ডিসেম্বর এবং জানুয়ারি খুব ব্যস্ত থাকতে পারে।

 নাইটলাইফের জন্য সেরা সময়: শীতকাল থেকে গ্রীষ্মকাল অর্থাৎ অক্টোবর থেকে মে মাস নাইট লাইফের জন্য দুর্দান্ত সময়।গোয়ায় নাইটলাইফের জন্য চমত্কার অফার থাকে  তবে কিছু বার এবং ক্লাব ভেজা মরসুমে (জুন থেকে সেপ্টেম্বর) বন্ধ থাকতে পারে।

 

অর্থ সঞ্চয় করার জন্য সেরা সময়: জুন থেকে সেপ্টেম্বর। ভেজা ঋতুর সময় এবং কিছু পর্যটক ব্যবসা সমগ্র এবং জাতীয় উদ্যান এই সময়ে বন্ধ থাকে।

 

গোয়া ভ্রমণের জন্য উপযোগী ঋতু (নভেম্বর থেকে মার্চ): শুষ্ক এবং উষ্ণ আবহাওয়ার দিন গুলো।

 এটি খুব কমই অস্বস্তিকর গরম বা আর্দ্র কিন্তু অন্ধকারের পরে কিছুটা স্বস্তিকর হতে পারে, তাই একটি হালকা জাম্পার প্যাক করতে পারেন।উপযোগী ঋতুর উপযুক্ত সময় – ডিসেম্বরের মধ্য থেকে জানুয়ারী – হোটেলের রেন্ট দ্বিগুণ হয়ে যায় এবং ট্রেন এবং প্লেনের টিকিট অগ্রিম বুক করা উচিত।

 

সোল্ডার সিজন (এপ্রিল, মে, এবং অক্টোবর):এ সময়ে অন্যান্য ভালো ঋতুর চেয়ে হোটেলের রেট এবং পর্যটকদের ভীড় কম থাকে। তাপমাত্রা ভিজা মৌসুমের মধ্যে একটু বেড়ে যায় তখন এপ্রিল এবং মে মাসে শুকিয়ে যায়, তবে মৌসুমি বৃষ্টি অক্টোবরের মধ্যে দীর্ঘায়িত হতে পারে।

 নিম্ন ঋতু (জুন থেকে সেপ্টেম্বর):এই মৌসুমে ভ্রমণ এড়িয়ে চলুন কারণ তখন প্রায় প্রতিদিনই বৃষ্টি হয় এবং রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়, সম্ভবত ভ্রমণ পরিকল্পনাগুলিকেও প্রভাবিত করে (বিশেষ করে ট্রেনের মাধ্যমে)।আরো ভয়ের বিষয় হলো, ঘূর্ণিঝড় এই সময়ে বেশি হয়, তাই সবসময় সতর্ক থাকতে হবে। শুধুমাত্র রিডিমিং বৈশিষ্ট্যগুলি হলো, হোটেলের হারে এবং পর্যটক নাটকীয় ভাবে কমে যায়। নোট: জাতীয় উদ্যান সহ কিছু হোটেল এবং পর্যটন সুবিধা কম এবং এমন মৌসুমে বন্ধ থাকতে পারে।

 

 

প্রতি মাসে গোয়া’র আবহাওয়াঃ

goa waterfall
www.unsplash.com

জানুয়ারি গোয়ার আবহাওয়া যদিও গোয়া উপকূল বরাবর প্রায় ১০০ কিলোমিটার প্রসারিত, আবহাওয়া উত্তর এবং দক্ষিণ অঞ্চল মুখী। জানুয়ারী শুষ্ক শীতকাল মতন।গড়ে দিনের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসে উষ্ণ, কিন্তু রাতারাতি ২০ডিগ্রি সেলসিয়াসে ড্রপ করে, স্থানীয়রা জাম্পার পরিধান করতে পারে। এটি উপযুক্ত ঋতুর অংশ, বিশেষ করে ক্রিসমাস / নববর্ষের সময় এটি।

 

ফেব্রুয়ারিতে গোয়া’র আবহাওয়া: উষ্ণ এবং শুষ্ক সময়,ফেব্রুয়ারি হলো বছরের তৃতীয় ভালো মাস যে মাসে বৃষ্টি হয়না।উপযুক্ত সময়, ভিড় আগের ২ মাস থেকে উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

 

গোয়া’র আবহাওয়া মার্চ মাসে: আরো শুষ্ক এবং উষ্ণ দিন, প্রায় কোন দিনই বৃষ্টি না হয়না। সফর করার জন্য ভালো সময়, বিশেষ করে যদি এটি দেশের খ্রিস্টান অংশে স্টারের সাথে মিলে যায়। 

 

এপ্রিল মাসে গোয়া’র আবহাওয়া: ইস্টার এর সময়, ভ্রমনের জন্য আরেকটি চমৎকার মাস। পারফেক্ট আবহাওয়া, দিনে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ২৫ ডিগ্রি সেলসিয়াস, এবং পঞ্চম মাস যখন তেমন ভাবে কোন বৃষ্টিপাত হয়না।

 

মে মাসের আবহাওয়া: প্রাক-মৌসুমি বৃষ্টিপাতের শুরু, সম্ভবত মাসের মধ্যেই শুরু হয়,তবে ভ্রমণ পরিকল্পনাগুলিকে প্রভাবিত করার সম্ভাবনা নেই। এছাড়াও, বছরের সবচেয়ে গরম পড়ার সময় এটি। গড় / রাতের বেলা ৩৪ ডিগ্রি সেলসিয়াস থেকে  ২৬ডিগ্রি সেলসিয়াস। কিছু পর্যটক ব্যবসা মাসের শেষের দিকে বন্ধ করা শুরু হয়। 

দ্রষ্টব্য: অক্টোবরের শেষে সমুদ্রের মধ্যে সাঁতার কাটা খুবই বিপজ্জনক এবং পরবর্তী ৫ মাসের জন্য সাইক্লোন হওয়া সম্ভব। 

 

জুনে গোয়া’র আবহাওয়াঃ বর্ষাকাল মৌসুমের শুরু,গড়ে দিনের তাপমাত্রা (এবং আর্দ্রতা) ৩০ডিগ্রি সেলসিয়াস হয়। এছাড়াও, বৃষ্টিপাতের নাটকীয় বৃদ্ধি যা বছরের জন্য দ্বিতীয় সর্বোচ্চ (এবং মে মাসের চেয়ে বেশি),এবং ঘূর্ণিঝড় হওয়ার সম্ভবনা আছে।বৃষ্টির জন্য ভ্রমণ পরিকল্পনা প্রভাবিত হতে পারে, বিশেষ করে বাস বা ট্রেন দ্বারা এলে এবং আরো পর্যটক ব্যবসায় এবং জাতীয় উদ্যান কয়েক মাসের জন্য বন্ধ হয়ে যায়। হোটেল হারে উল্লেখযোগ্য ডিসকাউন্ট আশা করা যায়।

 

গোয়া আবহাওয়া জুলাই মাসে: বছরের সবচেয়ে বেশি বর্ষাকালে বৃষ্টিপাত এ মাসে হয় এবং ঘূর্ণিঝড় অস্বাভাবিক নয়। ভারতের সর্বোচ্চ মাসিক গড়ের মধ্যে একটি (প্রায় ১২০০ মিমি), তাই হোটেল এবং অন্যান্য ব্যবসা (জাতীয় উদ্যান সহ) সেপ্টেম্বর / অক্টোবর পর্যন্ত পর্যটন সংখ্যা বন্ধ হতে পারে। সড়কগুলি জলাবদ্ধ হতে পারে, সম্ভবত বাস এবং ট্রেন দ্বারা ভ্রমণ প্রভাবিত করে, এবং সাঁতার জন্য সমুদ্র খুব বিপজ্জনক। 

 

গোয়া আবহাওয়া আগস্টে: বর্ষা কাল শেষের দিকে, কিন্তু এখনও বৃষ্টি এবং সম্ভাব্য ঘূর্ণিঝড় থাকে। গত ২ মাসের তুলনায় যথেষ্ট কম বৃষ্টি পাত হয়, যদিও বেশিরভাগ দিন বৃষ্টি হবে। গড় দিন, রাত এর তাপমাত্রা বছরের জন্য সর্বনিম্ন স্তর ২৯° সে / ২৪ডিগ্রি সেলসিয়াস হয়।

 

সেপ্টেম্বরে গোয়া আবহাওয়া: বর্ষা মৌসুম আনুষ্ঠানিকভাবে শেষ হয়, কিন্তু বৃষ্টি সাধারণত সেপ্টেম্বরের (এবং অক্টোবর) মধ্যে গভীরভাবে চলতে থাকে। জুলাই থেকে বৃষ্টির পরিমাণের প্রায় এক চতুর্থাংশের মধ্যে থাকে, কিছু রাস্তা এখনও নোংরা এবং জলাবদ্ধ হতে পারে।এ ঋতুতে বন্ধ থাকা ব্যবসা এবং জাতীয় উদ্যান পুনরায় খোলা হয়।এমনকি মৌসুমের শেষের কয়েক সপ্তাহ পরও, সমুদ্রে সাঁতার কাটা বিপদের। 

 

গোয়া আবহাওয়া অক্টোবরে: এখনও শুষ্ক মাসের মধ্যে অল্প বৃষ্টি হয় এবং এ মৌসুম চলে যাওয়ার পর সমুদ্রের সাঁতার আর বিপজ্জনক নয়। গড়ে গত ৩ মাসের তুলনায় কয়েক ডিগ্রী উষ্ণ থাকে।দিনে উষ্ণ ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং রাতারাতি ২৪ডিগ্রি সেলসিয়াস।সড়কগুলি এখন শুকিয়ে আসে এবং এ মৌসুমের জন্য বন্ধ হয়ে থাকা সমস্ত ব্যবসা এবং জাতীয় উদ্যানগুলি পুনরায় খোলা হবে।

 

গোয়া আবহাওয়া নভেম্বরে: এখন কোন বৃষ্টি হবেনা পরবর্তী 5 মাসের জন্য, ব্যবসায়গুলি বৃহত্তর সংখ্যায় পর্যটকদের প্রত্যাবর্তনের জন্য প্রস্তুতি নিবে।দিনে গড়ে ৩৩ডিগ্রি সেলসিয়াস উষ্ণ চলবে, কিন্তু রাতারাতি তাপমাত্রা কমে ২২ ডিগ্রি সেলসিয়াসে পড়ে।উতসবের ঋতু শুরু হয়।

 

গোয়ার আবহাওয়া ডিসেম্বর: শুষ্ক এবং উষ্ণ দিন যা পরবর্তী ৪ মাসের জন্য চলবে। ভিড় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে, বিশেষ করে ক্রিসমাস এবং নববর্ষের জন্য যখন হোটেলের হার দ্বিগুণ (অন্তত) হবে এবং প্লেন এবং ট্রেনের টিকিট গুলো খুঁজে পাওয়া কঠিন হবে। উৎসবের জন্য প্রধান সময়।

 

গোয়া’য় ছুটির দিন, ইভেন্টস এবং উতসব ঃ 

ভারতে বিশ্বের  দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যা আছে (ইন্দোনেশিয়া পরে), কিন্তু তুলনামূলকভাবে কয়েকটি পরিবার গোয়া’র মধ্যে বসবাস করে। ৪টি মেজর উত্সবের তারিখগুলি প্রতি বছর ইসলামী ক্যালেন্ডার অনুযায়ী পরিবর্তন করে। প্রতিটিতেই একটি করে পাবলিক ছুটির দিন থাকে, কিন্তু কয়েকটি (যদি থাকে) সরকারী অফিস বা ব্যবসা বন্ধ হবে: ঈদ-আল-ফিতর (রমজানের শেষ),ঈদ মিলাদ-উন-নবী (হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্মদিন), মুহররম / আশুর (ইসলামী নববর্ষ)।গোয়ায় পর্তুগিজ ঐতিহ্য’র কারণে গোয়া খ্রিস্টান মেজরিটি। তাই হিন্দুদের দ্বারা ভারতে অন্য কোথাও উদযাপিত প্রধান উৎসবগুলি তুলনামূলকভাবে কম উদযাপিত হয় এবং এগুলো পরিচালিত হয় শিখ, বৌদ্ধ এবং জৈন দ্বারা।

আমাদের আরেকটি নিউজ পরুন বান্দরবান : চট্টগ্রামের অন্যতম পর্যটন স্পট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here