ডিম আগে নাকি মুরগি আগে? বিজ্ঞান কি বলে?

ডিম আগে নাকি মুরগি?
this is a test text

বহুল বিতর্কিত প্রশ্ন- ডিম আগে না মুরগি আগে? এর সঠিক উত্তর জানা নেই অনেকের। বিতর্কটা মূলত ডিম আর মুরগির আবির্ভাব নিয়ে। ডিম আগে নাকি মুরগি আগে। আবহমান কাল থেকে উঠে এসেছে এই প্রশ্ন। এই ধাঁধার সমাধান করতে গিয়ে বহু বিজ্ঞানী থেকে সমাজতত্ত্ববিদ বিস্তর হিমশিম খেয়েছেন। লেখাটি পড়ার আগে নিজেকে প্রশ্ন করুন। আপনি কি ভাবছেন? ডিম আগে নাকি মুরগি আগে?

১৮২৫ সালে দার্শনিকদের জীবনী নিয়ে লেখা বই Francois Fenelon– এ এরিস্টটল অংশে আছে, “If there has been a first man he must have been born without father or mother – which is repugnant to nature. For there could not have been a first egg to give a beginning to birds, or there should have been a first bird which gave a beginning to eggs; for a bird comes from an egg.”

এটা বলে এরিস্টটল আরও কনফিউশন বাড়িয়ে দিয়েছেন। এর প্রধান কারণ অবশ্য তাদের ইভল্যুশনারি বায়োলজি সম্পর্কে ধারণা ছিল না। বিজ্ঞানী ল্যামার্ক এরকম কিছু ধারণা দেয়ার পরে থেকে মানুষ ধীরে ধীরে কিছু ব্যাখা করা শিখল।

স্টিফেন হকিং বলতেন তিনি ডিমের পক্ষে। গবেষক রিচার্ড ডকিংস বলেন, “The chicken is only an egg’s way of making another egg.” এটা বলেও কিছু সমাধান হল না।

hen & egg
মুরগি আগে না দিম আগে ?

এটির সঠিক সমাধানের জন্য এই ভিডিও দেখুন অথবা নিচের ব্যাখ্যাটির দিকে মনোযোগ দিন।

মূলত, অনেক আগে মুরগির  মতো পাখি ছিল। এটি জিনগতভাবে একটি মুরগির কাছাকাছি ছিল তবে এটি এখনও একটি পূর্ণ বিকাশযুক্ত মুরগি নয়। ভিডিওটিতে এটিকে একটি প্রোটো-মুরগী বলে। প্রোটো-মুরগি একটি ডিম দেয় এবং প্রোটো-মোরগ এটির নিষিক্ত করে। কিন্তু মা এবং বাবা থেকে জিনগুলি মিশ্রিত হয়ে তারা একটি নতুন উপায়ে মিলিত করে এমন এক রূপান্তর তৈরি করে যা ঘটনাক্রমে শিশুটিকে তার পিতামাতার থেকে পৃথক করে তোলে ।

যদিও এই পার্থক্যটি লক্ষ করার জন্য সহস্রাব্দের সময় লাগবে, তবে ডিমটি একটি নতুন প্রজাতি এবং প্রোটো-মুরগীর পূর্বসূরি হয়ে উঠার পক্ষে যথেষ্ট আলাদা ছিল, যা এখন মুরগী নামে পরিচিত! সুতরাং একটু সংক্ষেপে বললে বলা যায়, দুটি পাখি যা সত্যই মুরগি ছিল না একটি মুরগির ডিম তৈরি করেছিল এবং তাই, আমাদের একটি উত্তর আছে: ডিমটি প্রথমে এসেছিল এবং তারপরে এটি একটি মুরগি হয়েছে এবং সেই থেকে বর্তমানে পৃথিবীতে রয়েছে কোটি কোটি মুরগি

এরকম আরো নিত্যনতুন বিজ্ঞানভিত্তিক খবর পেতে আমাদের সাইন্স গ্যালারি সেকশনে চোখ রাখুন সাইন্স গ্যালারি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here