রিফ্রেশ করলে কি কম্পিউটারের গতি বাড়ে ?

কম্পিউটার
Image Source : internetsikho.com

কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে মাউসের ডান বোতামে ক্লিক করলে একটি মেনু বেরিয়ে আসে এবং সেখানে রিফ্রেশ করার একটি অপশন থাকে । এমন কোনো কম্পিউটার ব্যবহারকারী খুজে পাওয়া যাবে না যে কখনো কম্পিউটার রিফ্রেশ করে নি । অনেকে আবার F5 বোতাম চেপেও রিফ্রেশ করেন ।

আমরা প্রায় সকলে ভাবি রিফ্রেশ করলে মনে হয় কম্পিউটার এর গতি বারে অর্থাৎ যত বেশি রিফ্রেশ তত বেশি গতি । কিন্তু এ ধারণা সম্পূর্ণ ভুল ।

আরও পরুন,ঘূর্ণিঝড় “ইয়াশ”এর ভয়াল রুপ

তাহলে রিফ্রেশ কি কাজ করে ?

রিফ্রেশ আমরা কম্পিউটার স্ক্রীন এ যা দেখি সেই স্ক্রীন এর ভুলত্রুটি মাফ করে, পারফরম্যান্সের না। অর্থাৎ মনিটরে যা দেখানো হয় তারই সংশোধিত রূপ রিফ্রেশের পর দেখায় ।

ধরুন আপনি আপনার কম্পিউটার থেকে কিছু মুছে ফেলেছেন এবং মুছে ফেলা বা ডিলিট করার পর ও দেখলেন ঐ ফাইলটি আবার দেখা যাচ্ছে ,তখন যদি রিফ্রেশ করেন তাহলে দেখবেন ফাইলটি মুছে গেছে । সাধারণত কম্পিউটারের গতি কোনো কারণে কমে গেলেনত এরকম সমস্যা দেখা দেয়। অর্থাৎ রিফ্রেশ করলে যা দেখানোর কথা, সেটাই ঠিকঠাকভাবে দেখাবে। কম্পিউটারের গতি বাড়াবে না।

তবে মজার কথা হল যে রিফ্রেশ করলে কম্পিউটার এর গতি বারে মনে হয় । কম্পিউটারে এক উইন্ডো থেকে অন্য উইন্ডোতে যাওয়া হয় তখন সিস্টেমের পেজ ফাইলে র‍্যাম থেকে ডেটা বিনিময় হয় যার ফলে এক থেকে দুই সেকেন্ড লাগতে পারে। তখন সঙ্গে সঙ্গে কম্পিউটারে অন্য কোনো কমান্ড দিলে গতি কম মনে হয়। তখন গতি বাড়ানোর জন্য আমরা রিফ্রেশ করে থাকি।

কিন্তু রিফ্রেশ করতে ত এক-দুই সেকেন্ড তো লেগেই যায়। কিন্তু ঐ এক-দুই সেকেন্ডে কম্পিউটার এর গতি এমনেই বেড়ে যায়,অর্থাৎ আপনি যদি রিফ্রেশ না চেপে এমনিতেও খানিকটা সময় অপেক্ষা করেন, তাহলেও একই ফল পাবেন।

ঘুরে আসুন আমাদের ফেসবুক পেজ থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here