এলএসডি : ভয়াবহ ড্রাগ সম্পর্কে জেনে নিন

এলএসডি
www.istokphoto.com

এলএসডি কী?

এলএসডি (লিজেরজিক অ্যাসিড ডাইথাইমাইড)হলো একটি সিনথেটিক রাসায়নিক, যা এরগোটের(রাইসরিয়া হতে তৈরী ঔষধবিশেষ) মধ্যে পাওয়া একটি পদার্থ থেকে তৈরি, যা একটি ছত্রাক যেটি রাই’কে (শস্য) সংক্রামিত করে।

এলএসডি
www.istokphoto.com

এলএসডি ড্রাগ এর গ্রুপ গুলোর অন্তর্ভুক্ত যা সাইকিডেলিক নামে পরিচিত।

যখন ছোট একটি ডোজ নেওয়া হয়, তখন এটি মেজাজ এবং চিন্তায় হালকা পরিবর্তন আনতে পারে।

যখন বড় ডোজ নেওয়া হয়, তখন এটি ভিজ্যুয়াল হ্যালুসিনেশন এবং স্থান এবং সময়ের বিকৃতি তৈরি করতে পারে।

কখনও কখনও এলএসডি হিসাবে যা বিক্রি হয় তা আসলে অন্যান্য রাসায়নিক যেমন এনবিওএম বা ড্রাগের 2 সি গ্রুপের (নতুন সাইকোঅ্যাক্টিভ পদার্থের অংশ) হতে পারে। এগুলো বেশ বিপজ্জনক হতে পারে, কারণ এটি মান অসঙ্গত এবং অন্যান্য অন্যান্য পদার্থ বেশি পরিমাণে গ্রহণের সম্ভাবনা মারাত্মক হতে পারে এবং মানুষজন সেগুলো গ্রহণ করার কারণে বেশ কয়েকটি মৃত্যুর খবর পাওয়া গেছে

এটা কিসের মত দেখতে

খাঁটি অবস্থায়, এলএসডি একটি সাদা গন্ধহীন স্ফটিক উপাদান। তবে,এলএসডি এতোটাই শক্তিশালী যে খাঁটি ড্রাগের একটি  ছোট ডোজ এত ছোট যে এটি আক্ষরিক অর্থে অদৃশ্য।ফলস্বরূপ এটি সাধারণত অন্যান্য উপকরণ এর সাথে মিশানো হয়। এলএসডি-এর সর্বাধিক প্রচলিত রূপ হ’ল এলএসডি এর ড্রপগুলি জেলটিনের শীটগুলিতে শুকানো হয়,ব্লোটিং পেপার বা চিনি কিউবের টুকরো,যা সেগুলি গ্রহন করার সময় ড্রাগ ছেড়ে দেয়।এলএসডি কখনও কখনও তরল হিসাবে বিক্রি হয়,কখনো ট্যাবলেট বা ক্যাপসুল আকারে।

এলএসডি
www.istokphoto.com

অন্যান্য নাম 

এসিড,ট্রিপ্স,ট্যাবস,মাইক্রোডটস,ডটস,লুসি।

কিভাবে এটি ব্যবহার করা হয়

এলএসডি সাধারণত গিলে খাওয়া হয় অথবা জিহবার নিচে অদৃশ্য করে খাওয়া হয় কিন্তু এটি নাক দিয়ে ঘ্রাণ এর সাহায্যে,ইনজেকশন অথবা স্মোকিং এর সাথে নেওয়া যায়।

এলএসডি এর প্রভাব

ড্রাগ নেওয়ার কোনো নিরাপদ পর্যায় থাকেনা।যেনোকো মাদক গ্রহন সবসময় কোনো না কোনো বিপদ বয়ে আনে।যেকোনো ড্রাগ গ্রহনের পূর্বে সতর্ক থাকা উচিত। 

এসএসডি সবাইকে বিভিন্ন ভাবে আক্রমণ করতে পারে কিছু জিনিসের ভিত্তিতেঃ

  • আকার,ওজন এবং স্বাস্থ্য যদি কোনো মানুষ এটি নিয়ে অভস্ত্য হয় আবার এর সাথে অন্য কোনো ড্রাগ গ্রহন করা হয়েছে কিনা।
  • ওষুধ থেকে স্ট্রেন্থ গ্রহণের পরিমাণ (ব্যাচ থেকে ব্যাচে পরিবর্তিত হয়)
  • এলএসডি এর প্রতিক্রিয়া সাধারণত এটি নেওয়ার ৩০-৪৫মিনিটের মধ্যে শুরু হয় যা ৪-১২ঘন্টা অব্দি থাকে।

নিম্নোক্ত অভিজ্ঞতা গুলো সাধারণত হয় এটি নেওয়ার পরঃ

  • মিশ্র অনুভূতি এবং সুস্থ
  • চোখের প্রসারণ যেমন হ্যালুসিন্যাশন হয়,বাস্তব অবাস্তব এর মধ্যে গুলিয়ে ফেলা,মাথাব্যাথা, বমিভাব,হার্টবিট বেড়ে যাওয়া,শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া,ঘন ঘন নিশ্বাস নেওয়া,বমি হওয়া,ঘেমে যাওয়া।

আমাদের আরেকটি নিউজ পরে নিন জিমে না গিয়ে কিভাবে ওজন কমানো যায়

অধিক/বেশি মাত্রায় ঔষধ নেওয়া

যদি এলএসডি বেশি মাত্রায় সেবন করা হয় তবে তার প্রতিক্রিয়া বেশি দেখা যাবে। এম্বুলেন্স কে কল করতে হবে ০০০ এই নাম্বার ডায়াল করে,যদি আপনার এই উপসর্গ গুলি দেখা দেয়। (এম্বুলেন্স অফিসারের পুলিশকে এতে জড়ানোর প্রয়োজন নেই)ঃ

  • আতংক
  • মস্তিষ্কের বিকৃতি
  • মনোব্যাধি

মাঝে মাঝে আপনি হ্যালুসিনেশন এর সাথে বাজে অভিজ্ঞতা গ্রহন করতে পারেন। এটিতে আতংকের সাথে রিস্কি ব্যবহার দৃশ্যমান যেমন রাস্তায় দৌড়ানো যেনো নিজের উপর আঘাত হানতে পারে এমন।

পরের ধাপ

হ্যালুসিনোজেন ব্যবহারের পরের দিনগুলোতে, নিম্নলিখিতগুলির অভিজ্ঞ হতে পারে:

  •  অনিদ্রা
  •  ক্লান্তি
  •  শরীর এবং পেশী ব্যথা
  •  হতাশ বোধ
  •  দীর্ঘমেয়াদী প্রভাব

কিছু লোক যারা নিয়মিত এলএসডি ব্যবহার করেন তারা সাধারণ ফ্ল্যাশব্যাকের অভিজ্ঞতা নিয়ে থাকে।ফ্ল্যাশব্যাক হ’ল যখন কোনও এলএসডি ব্যবহারকারীর অভিজ্ঞতা পুনরায় শুরু হয়,তাদের সাধারণ দৃষ্টিভঙ্গি যা হয় তা ধারণাগত বা সংবেদনশীল পরিবর্তনগুলির সাথে জড়িত।  ফ্ল্যাশব্যাকগুলি ড্রাগটি শেষবার গ্রহণের কয়েক সপ্তাহ, মাস বা কয়েক বছর পরেও ঘটতে পারে।  এটি বিরক্তিকর হতে পারে, বিশেষত যদি কোনও ভীতিজনক অভিজ্ঞতা বা হ্যালুসিনেশনকে পুনরায় কল্পনা করা হয়।

এলএসডি
www.istokphoto.com

এলএসডি গ্রহণ অন্য ড্রাগের সাথে

এই প্রতিক্রিয়া গুলো হয় যখন অন্য কোনো মাদকের সাথে নেওয়া হয়, অতিরিক্ত ওষুধযুক্ত বা নির্ধারিত ওষুধগুলি সহ অন্যান্য ওষুধের সাথে এলএসডি গ্রহণের প্রভাবগুলি অনাকাঙ্ক্ষিত এবং বিপজ্জনক হতে পারে এবং এর কারণ হতে পারে:

  • এলএসডি + বরফ, গতি বা এক্সট্যাসি:খারাপ ঘটনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে এবং আতঙ্কিত হতে পারে।
  • এলএসডি + অ্যালকোহল: বমি বমি ভাব বেড়ে যাওয়া এবং বমি হওয়া।

সহনশীলতা এবং নির্ভরতা

সহনশীলতা এলএসডি’র প্রভাবগুলিতে দ্রুত বিকাশ লাভ করে।এলএসডি গ্রহণের পর পর তৃতীয় বা চতুর্থ দিনের পরে,কোন ড্রাগের পরিমাণই এমন প্রভাব তৈরি করতে পারে না। তবে বিরতির অল্প সময়ের পরে (প্রায় ২-৩ দিন) স্বাভাবিক সহনশীলতা ফিরে আসে। 

প্রতিসরণ

এলএসডির কোনো শারীরিক প্রতিসারনের লক্ষণ নেই।নিয়মিত এটি গ্রহণের ফলে শারীরিক নির্ভরতা তৈরি হয় না এবং মনস্তাত্ত্বিক নির্ভরশীলতার খবর পাওয়া গেলেও তার প্রমাণ গুলি সীমিত।

আরও জানতে এখানে  ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here