অ্যান্ড্রয়েড ভালো নাকি আইফোন ?

Iphone & android
সাধারণত নতুন স্মার্টফোন ক্রয় করার সময় পুরনো অপারেটিং সিস্টেমেই থাকতে বলা হয়। এর কারন হল ঐ স্মার্টফোনে চট করে সবকিছু নতুন মনে হবে না। আবার কোন কেনা সেবা বা অ্যাপ হারানোর ও আশঙ্কা থাকে না। পুরোনো স্মার্টফোনে সব ডেটা যদি ব্যাকআপ করা থাকে তাহলে ব্যাকআপ করা ইমেইল অ্যাড্রেস দিয়ে নতুন ফোনে লগ ইন করে সব ডেটা ব্যাকআপ নেওয়া যায় ।
এবার কথা হল স্মার্টফোন কেনার সময় আপনি কোনটা নিবেন, আইফোন নাকি অ্যান্ড্রয়েড ??

Iphone

আইফোন বা আইওএস যেখানে সেরা–

সফটওয়্যার হালনাগাদ
নিয়মিত সফটওয়্যার হালনাগাদপ্রাপ্তির জন্যই মূলত আইফোন নেওয়ার সবচেয়ে বড় কারণ । নতুন আইফোন বা আইপ্যাড বাজারে আসার পর কম্পক্কে পাঁচ থেকে ছয় বছর সব আইফোনে একই সঙ্গে আইওএসের আপডেট পাওয়ার আশা করতে পারেন।
অ্যান্ড্রয়েডের বেলায় বাজারে ছাড়ার পরবর্তী দুই থেকে তিন বছর কেবল গুগল পিক্সেল এবং অ্যান্ড্রয়েড ওয়ান সিরিজের স্মার্টফোনগুলোয় নিয়মিত আপডেট পেতে পারেন।
অ্যাপ ও গেমের প্রাপ্তি নিশ্চিত
আইফোনে অ্যাপ প্রাপ্তি বিষয়টা অ্যান্ড্রয়েডের তুলনামূলক সহজ। কারণ বেশির ভাগ অ্যাপ বা গেম অ্যান্ড্রয়েডের জন্য পরে আসে এবং আইফোন এর জন্য প্রথমে ছাড়া হয় । কারণ আইফোন এর জন্য অ্যাপ তৈরি করলে নির্মাতারা তুলনামূলক বেশি টাকা পায় ।
নিরাপত্তা এবং তথ্যের গোপনীয়তা
আইফোন নেওয়ার আরেকটি সবচেয়ে বড় কারণ হল এর নিরাপত্তার বিষয়টা । অ্যান্ড্রয়েডের চেয়ে একটু ভালো বলে মানেন সবায় । ম্যালওয়্যারের আক্রমণ বা যেকোনো সমস্যা সমাধানে দ্রুত সাঁরা পাওয়া যায় । অ্যান্ড্রয়েডের তুলনায় অ্যাপলের নিরাপত্তায় প্রয়াসও বেশি। অ্যান্ড্রয়েড হচ্ছে মুক্ত সোর্স-কোডভিত্তিক সফটওয়্যার কিন্তু আইওএস তা নয়।
অ্যাপলও অ্যান্ড্রয়েডের মতো ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করে থাকে কিন্তু কোনো ব্যবহারকারীকে সংগৃহীত তথ্য সুনির্দিষ্ট করে চিহ্নিত করার সুযোগ থাকে না।

 

android

 

অ্যান্ড্রয়েড যেখানে সেরা—

আইওএস ভালো হলেও সবার জন্য সেটি সেরা অপশন না-ও হতে পারে। আইওএস থেকে স্মার্টফোনের সংখ্যায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সংখ্যা অনেক । স্মার্টফোন কেনায় সফটওয়্যার হালনাগাদ পাওয়ার বিষয়টা খুব বেশি প্রভাব ফেলে না এবং কম দামে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন পাওয়া যায়।
অনেক স্মার্টফোন থেকে বেছে নেওয়ার সুযোগ
অ্যান্ড্রয়েডের সবচেয়ে বড় সুবিধা হল আপনি আপনার পছন্দমত স্মার্টফোন আপনার বাজেট অনুসারে কিনতে পারবেন । এছাড়া চাইলে আপনি দীর্ঘস্থায়ী ব্যাটারি দেখে কিনতে পারেন আবার ভালো ক্যামেরা দেখেও কিনতে পারেন । মানে যেমন চান তেমনই কিনতে পারবেন আপনার বাজেট অনুসারে ।
বাড়তি মেমোরি
অ্যান্ড্রয়েডে আলাদা মেমোরি কার্ড লাগানোর সুযোগ থাকলে ও আইফোন তা নেই । অ্যান্ড্রয়েডে চাইলে আপনি আপনার প্রয়োজন মত স্টোরেজ বারিয়া নিতে পারবেন ।
অ্যাই রকম আরও পোস্ট পেতে ঘুরে আসুন Bhorerjatra.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here